ঢাকা May 21, 2024, 12:51 am
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

এবারও সংক্ষিপ্ত বাজেট অধিবেশন

Link Copied!

স.স.প্রতিদিন ডেস্ক ।। 

করোনা পরিস্থিতির কারণে গত বছরের মতো এবারও বাজেট অধিবেশন সংক্ষিপ্ত হবে। তবে অধিবেশনে করোনা স্বাস্থ্যবিধি অনুসরণে আরও কড়াকড়ি আরোপ করা হবে। আগামী ২ জুন শুরু হবে অধিবেশন ৩ জুন বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাজেটের ওপর সর্বোচ্চ ১০ দিন আলোচনা হতে পারে। আর অধিবেশন চলতে পারে সর্বোচ্চ ১৫ দিন।

সংশ্লিষ্ট সূত্র মতে, রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ আগামী ২ জুন থেকে বাজেট অধিবেশন আহ্বান করেছেন। প্রথম দিনে চলতি সংসদের সদস্য আব্দুল মতিন খসরু ও আসলামুল হকের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা ও তা গ্রহণ শেষে অধিবেশন মুলতবি হবে। পরদিন বিকেল তিনটায় সংসদের বৈঠক বসবে। সেদিন আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী। দুদিন বিরতির পর অধিবেশনে আওয়ামী লীগ সরকারের টানা ত্রয়োদশতম এই বাজেট নিয়ে আলোচনা শুরু হবে। আলোচনা শেষে ৩০ জুন বাজেট পাস হবে।এমনটি বিবেচনায় রেখে সংসদ সচিবালয় ইতোমধ্যে প্রস্তুতি গ্রহণ করেছে বলে জানান সংসদ সচিবালয়ের কর্মকর্তারা। তারা জানান, করোনা পরিস্থিতির মধ্যে গত বছর ৯ কার্যদিবসের বাজেট অধিবেশন ছিল ইতিহাসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশন। গত বছর ১০ জুন বাজেট অধিবেশন শুরু হয়েছিল। পরে ৩০ জুন ওই বাজেট পাস হয়। গত বছর স্বাস্থ্যবিধি মেনে অধিবেশন চালাতে সম্পূরক বাজেট ও প্রস্তাবিত বাজেটের ওপর আলোচনা সংক্ষিপ্ত হয়। এবারও তেমনটি হবে বলে জানা গেছে।

এ বিষয়ে সংসদ সচিবালয়ের দায়িত্বপ্রাপ্ত একাধিক কর্মকর্তা জানান, করোনা মহামারীকালে যেভাবে বিগত অধিবেশনগুলো স্বাস্থ্যবিধি মেনে চালানো হয়েছে, বাজেট অধিবেশনও সেভাবে চলবে। অধিবেশনে যোগদানের ক্ষেত্রে সংসদ সদস্য, কর্মকর্তা-কর্মচারীসহ সকলের করোনা নেগেটিভ নিশ্চিত করা হয়। সেক্ষেত্রে টিকা নেয়া হলেও তাদের নমুনা পরীক্ষা করাতে হবে। গত বছরের মতো সংক্ষিপ্ত এই অধিবেশনের মাঝে বিরতি থাকবে বলেও তিনি জানান।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, এবারও কার্যউপদেষ্টা কমিটির বৈঠকের সম্ভাবনা নেই। তবে প্রতিবছরের মতো বাজেট উপস্থাপনের আগে ওইদিন জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বিশেষ বৈঠক বসবে। মন্ত্রিসভার বৈঠকের পর অর্থ বিল যাবে রাষ্ট্রপতির কাছে। রাষ্ট্রপতির অনুমোদনের পর ওই বিলটি সংসদে তোলা হবে। বরাবরের মতো ওইদিন রাষ্ট্রপতি সংসদ অধিবেশনে উপস্থিত থাকবেন।

করোনা পরিস্থিতিতে অনুষ্ঠিত অন্যান্য অধিবেশনের মতো এবারও অধিবেশনে দর্শনার্থী প্রবেশ বন্ধ থাকবে। সংক্রমণ এড়াতে সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতি নিয়ন্ত্রণ করা হবে। গণমাধ্যমকর্মীরা শুধুমাত্র বাজেট পেশের দিন বাজেটের কাগজপত্র নিতে সংসদ এলাকায় ঢুকতে পারবেন। গত বছর সংসদের মিডিয়া সেন্টার থেকে কাগজপত্র বিতরণ করা হলেও এখন সেখানে করোনা টিকাকেন্দ্র থাকায় এবার সংসদের টানেলের ভেতর থেকে কাগজপত্র বিতরণ করা হতে পারে।

উল্লেখ্য, গত ৪ এপ্রিল মাত্র তিন কার্যদিবসে জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশ শেষ হয়। করোনা পরিস্থিতির কারণে গত ৭টি অধিবেশন ছিল সংক্ষিপ্ত। অনেকটা নিয়মরক্ষার অধিবেশন চলেছে।