ঢাকা February 24, 2024, 6:23 am
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

এলপি গ্যাস শিল্পকে ধ্বংস করতে উঠেপড়ে লেগেছে তারা কারা?

Admin
June 11, 2021 1:22 pm | 545 Views
Link Copied!

আন্তর্জাতিক বাজারে যখন এলপি গ্যাসের দাম ঊর্ধ্বমুখী, তখন বাংলাদেশের বাজারে নতুন করে দাম কমানোর ঘোষণা দিয়েছে বিইআরসি। আন্তর্জাতিক বাজার পরিলক্ষণ করলে দেখা যায়, গত মে মাসে প্রতি টন প্রোপেনের দাম ছিল ৪৯৫ ডলার আর বিউটেনের ৪৭৫ ডলার। চলতি জুনে যা বেড়ে দাঁড়ায় যথাক্রমে প্রতি টন ৫৩০ ডলার ও ৫২৫ ডলার। গত মে মাসে বিইআরসি কর্তৃক প্রতি ১২ কেজি সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয় ৯২০ টাকা, সেখানে কি না জুনে দাম বেড়ে যাওয়ার পরও তা কমিয়ে নিয়ে আসা হয় ৮৪২ টাকায়।

আন্তর্জাতিক বাজারে যখন এলপি গ্যাসের দাম টনপ্রতি প্রায় ৪৫ ডলার বৃদ্ধি পেল, তখন বিইআরসি ১২ কেজি সিলিন্ডারে ৭৮ টাকা দাম কমিয়ে যেন এক ছেলেখেলা শুরু করেছে। সেই সঙ্গে আন্তর্জাতিক বাজারে দাম বেড়ে যাওয়ার পরও সিলিন্ডার প্রতি দাম কমে যাওয়া যেন এলপি গ্যাস ব্যবসায়ীদের জন্য এক অশনি বার্তাই বহন করছে।

২০১৩ সালে বাংলাদেশে এলপিজির চাহিদা ছিল মাত্র ৮০ হাজার মেট্রিক টন কিন্তু বর্তমানে তা ১২ লাখ মেট্রিক টন ছাড়িয়েছে। ধারণা করা হয়, ২০২৫ সালের মধ্যে ২৫ লাখ মেট্রিক টন এবং ২০৩০ সালের মধ্যে ৩০ লাখ ৫০ হাজার মেট্রিক টনে পৌঁছে যাবে। এখন পর্যন্ত এ খাতে বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৩২ হাজার কোটি টাকা এবং এর সঙ্গে প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে জড়িত আছেন প্রায় ১০ লাখ মানুষ। এ বিশাল বিনিয়োগের অধিকাংশই এসেছে ব্যাংক ঋণ থেকে। বিইআরসির সঙ্গে প্রাথমিক আলোচনায় ও গণশুনানিতে বাংলাদেশের সব অপারেটর তাদের সকল প্রকার খরচ ও অন্যসব ব্যয় তুলে ধরেন। কিন্তু এ যেন এক ছেলেখেলা ছাড়া আর কিছুই নয়।

বাংলাদেশ সর্বশেষ