বুধবার, ০৮ ফেব্রুয়ারী ২০২৩, ০৬:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম
গজনী অবকাশে মহাআনন্দের ছড়াছড়িতে দৈনিক সত্যের সন্ধানে প্রতিদিন পত্রিকার ১০ম বর্ষে পদার্পণের অনুষ্ঠান অনুষ্ঠিত বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ে নবীন বরণ-জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী সংবর্ধনা রঙিন ফুলকপি চাষ করে জীবন রাঙাতে চায় ঝিনাইগাতীর শফিকুল  ১নং কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম খান সোহেল সফলতার সাথে ইউনিয়নের উন্নয়নমূলক কাজ করে আজ প্রথম বছর পেরিয়ে দ্বিতীয় বছরে পদার্পণ হাজীপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ কেন্দুয়া বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিলেন কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম খান সোহেল কুটামনি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন বই পেয়ে উচ্ছ্বসিত কেন্দুয়া বাংলাদেশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরন বকশীগঞ্জ আ.লীগ সভাপতির বাসায় দূর্ধষ ডাকাতি জামালপুরের মেষ্টা ইউনিয়নে বুদ্ধি প্রতিবন্ধীকে ধর্ষণ, ধর্ষক চাচা গ্রেপ্তার
টিকা নেওয়ার আগে বা পরে ধূমপান করলে কী হবে?

টিকা নেওয়ার আগে বা পরে ধূমপান করলে কী হবে?

স.স.প্রতিদিন ডেস্ক ।।

করোনা টিকা দেওয়ার আগে ও পরে যেন ধূমপান করা না হয় সে বিষয়ে সম্প্রতি বিশ্বের কয়েকজন চিকিৎসক উপদেশ দিয়েছেন। এতে করে যারা নিয়মিত ধূমপান করেন করোনার প্রতিষেধক কাজে দেবে কি-না এ নিয়ে তৈরি হয়েছে প্রশ্ন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকে বারবার সতর্ক করা হয়েছে, যারা ধূমপান করেন, তাদের ক্ষেত্রে করোনা ভয়াবহ হতে পারে। তাই যারা ধূমপান করেন, তাদের আগে করোনা টিকা দেওয়ার প্রতিও জোর দেওয়া হয়েছে।

নিয়মিত ধূমপান করলে ফুসফুস অনেকটাই দুর্বল হয়ে যায়। করোনা হলে যেহেতু শ্বাসকষ্ট ফুসফুসের সমস্যা দেখা দেওয়ার বেশি সম্ভবনা রয়েছে, তাই যাদের আগে থেকেই ফুসফুসের সমস্যা তাদের সমস্যা বেশি হতে পারে। এ কারণেই দ্রুত টিকা নেওয়ার উপদেশ দেওয়া হয়।

ধূমপান প্রতিষেধকের ক্ষমতা কতটা কম করে দিতে পারে, সেটা বুঝতে গেলে জানা প্রয়োজন প্রতিষেধক কী করে কাজ করে। মৃত ভাইরাস থেকে তৈরি হয় প্রতিষেধক যা শরীরে গেলে রোগ প্রতিরোধক্ষমতার সঙ্গে লড়াই করা শুরু করে। যে ক্ষমতাটা তৈরি হয়ে থাকল, সেটাই পরবর্তীকালে আসল ভাইরাস শরীরে প্রবেশ করলে আরো দ্রুত কাজ শুরু করে দিতে পারে। তাই রোগে আক্রান্ত হলেও তার প্রভাব অনেকটাই কম হবে টিকা দেওয়া হলে।

যারা নিয়মিত স্বাস্থ্যকর খাবার খান, বেশি করে পানি পান করেন এবং পর্যাপ্ত পরিমাণে ঘুমান তাদের রোগ প্রতিরোধক্ষমতা বেশি। কিন্তু যারা ধূমপান বা মদ্যপান করেন, তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার গতি অন্যদের তুলনায় কম হতে পারে। তাই সতর্ক থাকার জন্য বহু চিকিৎসক পরামর্শ দিচ্ছেন, টিকা নেওয়ার কয়েকদিন আগে এবং পরে ধূমপান না করতে।

সূত্র : আনন্দবাজার

 

ডাউনলোড করুন আমাদের মোবাইল এপ্স

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY SheraWeb.Com