বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৪০ অপরাহ্ন

শিরোনাম
বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ে নবীন বরণ-জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী সংবর্ধনা রঙিন ফুলকপি চাষ করে জীবন রাঙাতে চায় ঝিনাইগাতীর শফিকুল  ১নং কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম খান সোহেল সফলতার সাথে ইউনিয়নের উন্নয়নমূলক কাজ করে আজ প্রথম বছর পেরিয়ে দ্বিতীয় বছরে পদার্পণ হাজীপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ কেন্দুয়া বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিলেন কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম খান সোহেল কুটামনি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন বই পেয়ে উচ্ছ্বসিত কেন্দুয়া বাংলাদেশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরন বকশীগঞ্জ আ.লীগ সভাপতির বাসায় দূর্ধষ ডাকাতি জামালপুরের মেষ্টা ইউনিয়নে বুদ্ধি প্রতিবন্ধীকে ধর্ষণ, ধর্ষক চাচা গ্রেপ্তার জামালপুরে পল্লী বিদ্যুৎ সমিতির ৩২তম বার্ষিক সদস্য সভা অনুষ্ঠিত
প্রায় ৪ ঘণ্টা আলোচনার পর বৈঠক শেষ বাইডেন-পুতিনের

প্রায় ৪ ঘণ্টা আলোচনার পর বৈঠক শেষ বাইডেন-পুতিনের

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ সুইজারল্যান্ডের জেনেভায় মুখোমুখি এক বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশংসায় পঞ্চমুখ হয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জো বাইডেনের সম্পর্কে বিরল এক প্রশংসা করে তিনি বলেছেন, প্রেসিডেন্ট জো বাইডেন একজন অভিজ্ঞ রাষ্ট্রনেতা। তিনি পূর্বসূরী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো নন। একই সঙ্গে এই বৈঠকের মাধ্যমে ওয়াশিংটন-মস্কোর সম্পর্কে পুতিন আশার ঝলকানি দেখছেন বলেও মন্তব্য করেছেন।

বুধবার জেনেভায় ওই বৈঠকের পর সাংবাদিক সম্মেলনে এসে পুতিন বলেন, ‌তারা দুই ঘণ্টা ধরে বিস্তারিত আলোচনা করেছেন। যা অধিকাংশ রাজনীতিবিদের সঙ্গে কেউ করতে পারবেন না। তিনি (জো বাইডেন) পূর্বসূরী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে একেবারে আলাদা। হোয়াইট হাউস বলছে, জেনেভার ভিলা লা গ্রেঞ্জে দুই নেতার ওই বৈঠক স্থানীয় সময় বেলা ১টায় শুরু হয়ে দুই ঘণ্টা পর্যন্ত চলে। পরে সংক্ষিপ্ত বিরতি শেষে আবারও শুরু হওয়া বৈঠক ৫টা ৫ মিনিটে শেষ হয়। এর কিছুক্ষণ পর প্রেসিডেন্ট জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন সাংবাদিক সম্মেলনে আসেন। সেখানে তারা দুই দেশের তলানিতে থাকা চিরবৈরী সম্পর্ক ও বৈশ্বিক বিভিন্ন ইস্যু নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন।

শুরুতে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন, পুতিন। এ সময় জো বাইডেনের সঙ্গে বৈঠক অত্যন্ত ফলপ্রসূ হয়েছে বলে মন্তব্য করেন রুশ এই প্রেসিডেন্ট। পুতিন বলেন, তিনি মনে করেন না যে, তাদের মধ্যে কোনও ধরনের বৈরীতা আছে। রাশিয়ার এই প্রেসিডেন্ট বলেন, উভয় দেশের বহিষ্কৃত রাষ্ট্রদূতদের পুনরায় দুই দেশের দূতাবাসে ফেরাতে রাজি হয়েছেন তারা। তবে প্রেসিডেন্ট জো বাইডেন পুতিনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানাননি বলে নিশ্চিত করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট। পুতিন বলেছেন, তিনিও জো বাইডেনকে মস্কোতে আমন্ত্রণ জানাননি।

বৈরী এই দুই দেশের সম্পর্ক গত কয়েক দশকের মধ্যে বর্তমানে সবচেয়ে তলানিতে পৌঁঁছেছে। গত মার্চে প্রেসিডেন্ট জো বাইডেন রুশ প্রেসিডেন্টকে খুনি বলেও মন্তব্য করেছিলেন। মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ, সাইবার হামলা, ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দখল নিয়ে দুই দেশের সম্পর্কে নজিরবিহীন অবনতির মাঝে মার্কিন প্রেসিডেন্টের অনুরোধে জেনেভায় বাইডেন-পুতিন সম্মেলন অনুষ্ঠিত হলো।

দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতির ব্যাপারে সাংবাদিক সম্মেলনে পুতিন বলেন, জো বাইডেনের সঙ্গে আলোচনায় ওয়াশিংটন এবং মস্কোর দ্বিপাক্ষিক বিশ্বাসে আশার ঝলকানি দেখছেন তিনি। প্রেসিডেন্ট জো বাইডেনকে ‘খুবই গঠনমূলক’ এবং ‘অভিজ্ঞ সহযোগী’ হিসেবে বর্ণনা করেছেন পুতিন। তবে তিনি বলেছেন, দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতি ঘটবে কি-না সেটি এখনই বলা কঠিন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY SheraWeb.Com