শুক্রবার, ২৭ জানুয়ারী ২০২৩, ০৫:০১ পূর্বাহ্ন

শিরোনাম
রঙিন ফুলকপি চাষ করে জীবন রাঙাতে চায় ঝিনাইগাতীর শফিকুল  ১নং কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম খান সোহেল সফলতার সাথে ইউনিয়নের উন্নয়নমূলক কাজ করে আজ প্রথম বছর পেরিয়ে দ্বিতীয় বছরে পদার্পণ হাজীপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ কেন্দুয়া বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিলেন কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম খান সোহেল কুটামনি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন বই পেয়ে উচ্ছ্বসিত কেন্দুয়া বাংলাদেশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরন বকশীগঞ্জ আ.লীগ সভাপতির বাসায় দূর্ধষ ডাকাতি জামালপুরের মেষ্টা ইউনিয়নে বুদ্ধি প্রতিবন্ধীকে ধর্ষণ, ধর্ষক চাচা গ্রেপ্তার জামালপুরে পল্লী বিদ্যুৎ সমিতির ৩২তম বার্ষিক সদস্য সভা অনুষ্ঠিত কুটামনি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর ছাত্র—ছাত্রীদের বিদায় অনুষ্ঠান অনুষ্ঠিত
বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার জন্য ইউনিক আইডি তৈরির পরামর্শ

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার জন্য ইউনিক আইডি তৈরির পরামর্শ

স.স.প্র্রতিদিন ডেস্ক ।।

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীকে করোনাভাইরাসের টিকার আওতায় আনার লক্ষ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরির নির্দেশনা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। শিগগির এ বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহকে নির্দেশনাপত্র প্রেরণ করা হবে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ে নতুন ছাত্রভর্তিসহ সব কার্যক্রম এখন থেকে এ ইউনিক পরিচিতি নম্বরের ভিত্তিতে পরিচালনা করতে হবে।

ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দের সভাপতিত্বে সম্প্রতি অনুষ্ঠিত এক সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভায় জাতীয় পরিচয়পত্র নেই, এমন শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রমের আওতায় আনার জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে অনতিবিলম্বে ইউনিক পরিচিতি নম্বর তৈরিতে কার্যকর ব্যবস্থা নেওয়ার পরামর্শ দিয়ে নির্দেশনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জাতীয় পরিচয়পত্র আছে, এমন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ডেটাবেইস সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তরে প্রেরণ করা হয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে কমিশন নির্ধারিত সময়ের মধ্যে ইউনিক পরিচিতি নম্বর তৈরি করে শিক্ষার্থীদের ডেটাবেইস কমিশনে প্রেরণ করতে হবে। কমিশন শিক্ষার্থীদের ইউনিক পরিচিতি নম্বরের ডেটাবেইস পাওয়ার পর টিকা প্রদানের জন্য পরবর্তী ব্যবস্থা গ্রহণ করবে।

এ বিষয়ে ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ গুণগত উচ্চশিক্ষা প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের টিকার আওতায় আনার জন্য একটি ডেটাবেইস তৈরি করা প্রয়োজন। এসব শিক্ষার্থীকে জরুরি ভিত্তিতে কোভিড-১৯ টিকা প্রদান করা না হলে দ্রুততম সময়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীর শিক্ষা কার্যক্রম চালু করা অনিশ্চিত হয়ে পড়বে।

বিশ্বজিৎ চন্দ আরও বলেন, শিক্ষার্থীদের ইউনিক পরিচিত নম্বর শুধু কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের জন্য নয়, বরং এটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা প্রতিষ্ঠায় সুদূরপ্রসারী ভূমিকা রাখবে। এই ইউনিক পরিচিতি নম্বর বর্তমান ও ভবিষ্যতের সব শিক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর হিসেবেও কাজ করবে।

ইউজিসি দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের টিকার ব্যবস্থা গ্রহণ করে এবং বর্তমানে শিক্ষার্থীদের টিকাদান কার্যক্রম চলমান রয়েছে। ভার্চ্যুয়াল সভায় বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক মো. ওমর ফারুখসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা যুক্ত ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY SheraWeb.Com