ঢাকা April 25, 2024, 8:12 pm
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যে টিকার সঙ্গে গাঁজা ফ্রি

Admin
June 15, 2021 11:49 am | 379 Views
Link Copied!

হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধি: যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের ‘মদ ও গাঁজা বিষয়ক বোর্ড’ ঘোষণা দিয়েছে, প্রাপ্তবয়স্ক যে কোন ব্যক্তি করোনার টিকা নিলে বিনামূল্যে গাঁজার একটি ‘জয়েন্ট’ পাবেন।

টিকা নিতে মানুষকে উৎসাহিত করতে শুরু হওয়া এই প্রচারণার নাম দেওয়া হয়েছে ‘জয়েন্ট ফর জ্যাবস’ বা ‘টিকার বিনিময়ে জয়েন্ট’।
আগামী ১২ জুলাই পর্যন্ত ওয়াশিংটনের বাসিন্দারা এই সুযোগ পাবেন। আগামী ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস। তার আগে ৭০ শতাংশ প্রাপ্তবয়স্ক আমেরিকানকে অন্তত করোনার এক ডোজ টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছেন দেশটির প্রেসিডেন্ট বাইডেন।

কিন্তু দেশটিতে টিকা নেওয়ার গতি কমে আসছে। এমন অবস্থায় নেওয়া হচ্ছে অভিনব এমন নানা পদক্ষেপ। করোনাভাইরাসের প্রথম ঢেউয়ে যুক্তরাষ্ট্রে মৃত্যু মিছিলের পর করোনাভাইরাসের কোন নতুন ধরনের প্রভাবে যেন সেই অবস্থা আর ফিরে না আসে তা নিশ্চিত করতেই বাইডেন প্রশাসনের এমন উদ্যোগ।

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস এ জন্য জাতীয় টিকা সফরও শুরু করেছেন। লক্ষ্য, টিকার জনপ্রিয়তা বাড়ানো এবং এখনও যারা টিকা নেননি তাদেরকে উৎসাহিত করা। ওয়াশিংটন অঙ্গরাজ্যের মানুষের মধ্যেও টিকা নিতে অনীহা দেখা দেওয়ায় অন্যান্য রাজ্যের মতো সোমবার ওয়াশিংটনের লিকার ও ক্যানাবিস বোর্ড (এলসিবি) এমন ঘোষণা দেয়। ঘোষণা দিয়েছে তারা বলেছে, সীমিত সময়ের জন্য টিকা নিলে বিনামূল্যে পাওয়া যাবে গাঁজার একটি জয়েন্ট। তবে অপ্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে অভিনন্দনসূচক এই উপহার দেওয়া হবে না।
বোর্ডের পক্ষ থেকে ঘোষণা দিয়ে আরও জানানো হয়েছে যে, ‘আমরা সাময়িক সময়ের জন্য ক্রেতাদের ‘জয়েন্ট ফর জ্যাবস’ কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ দিচ্ছে। এর আওতায় প্রাপ্তবয়স্ক ব্যক্তিরা টিকাদান কেন্দ্রে টিকা নেওয়ার পরই অভিনন্দনসূচক গাঁজার একটি জয়েন্ট পাবেন।

কোভিড টিকা নেওয়ায় মানুষের অনীহা দূর করতে অভিনব পন্থা বের করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন। তাই একের পর এক রাজ্য এমন প্রচারণা শুরু করেছে। টিকা নিলে পাওয়া যাচ্ছে বিয়ার, নগদ অর্থ, স্পোর্টস টিকিট, মিলিয়ন ডলার লটারি, বিনামূল্যে চাইল্ডকেয়ার সুবিধা, কর্মচারীদের সবেতন ছুটি। এমনকি কোনো রাজ্যে তো টিকার বিনিময়ে বন্দুক দেওয়ার প্রচারণাও শুরু হয়েছে।