বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০৮ অপরাহ্ন

শিরোনাম
বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ে নবীন বরণ-জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থী সংবর্ধনা রঙিন ফুলকপি চাষ করে জীবন রাঙাতে চায় ঝিনাইগাতীর শফিকুল  ১নং কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম খান সোহেল সফলতার সাথে ইউনিয়নের উন্নয়নমূলক কাজ করে আজ প্রথম বছর পেরিয়ে দ্বিতীয় বছরে পদার্পণ হাজীপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ কেন্দুয়া বাংলাদেশ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিলেন কেন্দুয়া ইউপি চেয়ারম্যান মোঃ সাইফুল ইসলাম খান সোহেল কুটামনি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা নতুন বই পেয়ে উচ্ছ্বসিত কেন্দুয়া বাংলাদেশ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরন বকশীগঞ্জ আ.লীগ সভাপতির বাসায় দূর্ধষ ডাকাতি জামালপুরের মেষ্টা ইউনিয়নে বুদ্ধি প্রতিবন্ধীকে ধর্ষণ, ধর্ষক চাচা গ্রেপ্তার জামালপুরে পল্লী বিদ্যুৎ সমিতির ৩২তম বার্ষিক সদস্য সভা অনুষ্ঠিত
যুক্তরাষ্ট্রের মর্ডানা ভ্যাকসিনের ১৩ লাখ ডোজ টিকার প্রথম চালান ঢাকায় এসে পৌঁছেছে

যুক্তরাষ্ট্রের মর্ডানা ভ্যাকসিনের ১৩ লাখ ডোজ টিকার প্রথম চালান ঢাকায় এসে পৌঁছেছে

হাকিকুল ইসলাম খোকন, সিনিয়র প্রতিনিধি:
যুক্তরাষ্ট্রের মর্ডানা ভ্যাকসিনের ১৩ লাখ ডোজ টিকার প্রথম চালান ঢাকায় পৌঁছেছে
বলে বাপসনিউজকে জানিয়েছেন সরকারের গুরুত্ব পুর্ন মহল ।কোভ্যাক্সের আওতায় ওয়াশিংটনের উপহার দেয়া যুক্তরাষ্ট্রের মর্ডানা ভ্যাকসিনের ১৩ লাখ ডোজ টিকার প্রথম চালানের রাতে ঢাকায় পৌঁছেছে।
একটি ফ্লাইটে রাত সাড়ে এগারটায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে ভ্যাকসিন পৌঁছালে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলারের কাছ থেকে পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক টিকার এই চালান গ্রহন করেন।
মর্ডানা ভ্যাকসিনের বাকি ১২ লাখ ডোজের দ্বিতীয় চালানটি শনিবার সকালে এখানে এসে পৌঁছানোর কথা রয়েছে।
মার্কিন সরকার সম্প্রতি এশিয়ার দেশগুলোর জন্য ২ কোটি ৫০ লাখ ডোজ টিকা বরাদ্দ করে। তারই অংশ হিসেবে বাংলাদেশ এই ২৫ লাখ ডোজ টিকা পেয়েছে।
এছাড়াও, চীন সরকারের কাছ থেকে কেনা সিনোফার্মের কোভিড টিকাও কিনেছে বাংলাদেশ সরকার। চীনের কাছ থেকে কেনা টিকার মধ্যে আজ রাতেই ২০ লাখ ডোজ দেশে আসার কথা রয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রী আজ রাতেই সেই টিকাও গ্রহন করবেন। .
এর আগে গত মে-জুনে উপহার হিসেবে চীন সরকারের দেয়া সিনোফার্ম ভ্যাকসিনের ১১ লাখ ডোজ পেয়েছিল বাংলাদেশ।
বাংলাদেশ যখন তার বিপুল সংখ্যক জনগণকে টিকা দেয়ার জন্য মরিয়া হয়ে চেষ্টা করছিল ভ্যাকসিনের এ চালান দেশের মানুষের জন্য একটা বড় সুসংবাদ।
বিভিন্ন মাধ্যমে খুব শিগগিরই অবিরামভাবে টিকা পাওয়া যাবে এবং ঘাটতি থাকবে না বলে বৃহস্পতিবার আশা ব্যক্ত করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী।
চীন ও যুক্তরাষ্ট্র থেকে এই ৪৫ লাখ ডোজ টিকা পেলে অচিরেই গণটিকা কর্যক্রম পুনরায় শুরু হবে বলে একই দিন এক ভিডিও বার্তায় ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী।
মার্কিন যুক্তরাষ্ট্রে ৬ থেকে ৮কোটি ডোজ এস্টোজেনেকার টিকা মজুদ আছে জানার সঙ্গে সঙ্গে ওয়াশিংটন ডিসিকে আস্ট্রোজেনেকার টিকা ২০ লাখ ডোজ পাঠানোর জন্য ঢাকা অনুরোধ করেছিল।
এছাড়াও, বাংলাদেশী প্রবাসী সম্প্রদায় টিকা চেয়ে হোয়াইটহাউজের কাছে একটি আবেদন করে।
এ ছাড়াও যত তাড়াতাড়ি সম্ভব টিকা পেতে চীন এবং রাশিয়ার সাথে আলোচনা চালিয়ে যাচ্ছে বাংলাদেশ সরকার। খুব শিগগিরই পর্যাপ্ত ভ্যাকসিন পাওয়া যাবে বলেও আশা করছেন পররাষ্ট্রমন্ত্রী।
সরকারি সূত্রে জানা গেছে স্বাস্থ্য মন্ত্রণালয় চীন থেকে দেড় কোটি ও রাশিয়া থেকে স্পুটনিকের ৫০ লাখ ডোজ টিকা আনার চেষ্ট করছে।
গত ২১ জানুয়ারি ভারতের কাছ থেকে উপহার হিসেবে বাংলাদেশ প্রথম ২০ লাখ ডোজ টিকা পেয়েছিল।
বাংলাদেশ এ পর্যন্ত ভারতের সিরাম থেকে ১ কোটি ২০ লাখ ডোজ টিকা পেয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY SheraWeb.Com