সোমবার, ০৫ Jun ২০২৩, ০৭:২২ অপরাহ্ন

শিরোনাম
মানবতার প্রদীপ সমাজ কল্যাণ সংগঠনের উদ্যোগে জামালপুরে ফ্রি মেডিকেল ক্যাম্প কেন্দুয়া কালিবাড়ীতে লাউ গাছের সঙ্গে এ কেমন শত্রুতা কুটামনি মধ্যপাড়া বানু হাজীবাড়ী ঈদগাহ মাঠের নতুন কমিটি গঠিত জামালপুরে কেন্দুয়া বাজার রেলওয়ে স্টেশন চালুর দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ  জামালপুর সদরের এমপি বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মোজাফ্ফর হোসেনের প্রচেষ্টায় একটি সড়ক পূরণ করলো লাখো মানুষের স্বপ্ন “এসিআই সীড”  কৃষি এবং কৃষকের উন্নয়নে কাজ করে জামালপুর দরিদ্র বর্গাচাষীর ধান কাটলো স্বেচ্ছাসেবক লীগ জামালপুরে হযরত শাহ জামাল (রঃ)’র স্মরণে ৯দিনব্যাপী ওরশ মোবারক উপলক্ষে সুকরিয়া মিছিল  শাহবাজপুর ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট সভা অনুষ্ঠিত জামালপুরে কৃষকদের মাঝে পুরস্কার বিতরণ
সোমবার বৈঠকে বসছে বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

সোমবার বৈঠকে বসছে বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার (১৫ নভেম্বর) বৈঠকে বসতে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান উত্তেজনা, প্রতিযোগিতা এবং সম্ভাব্য সহযোগিতার বিষয়ে আলোচনা হতে পারে এ বৈঠকে। বৈঠকটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

এক বিবৃতিতে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে হোয়াইট হাউজ। তথ্যসূত্র, আল-জাজিরার।

শুক্রবার (১২ নভেম্বর) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি জানান, বাইডেন ও শি সোমবার সন্ধ্যায় আলোচনায় বসতে যাচ্ছেন। এতে প্রতিযোগিতামূলক ব্যবস্থার ক্ষেত্রে দুটি দেশের দায়িত্বশীল আচরণসহ সম্ভাব্য আগ্রহের বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে।জেন সাকি আরও বলেন, প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের ইচ্ছা, গুরুত্ব ও চীনের সঙ্গে উদ্বেগের বিষয়গুলো স্পষ্টভাবে তুলে ধরবেন।স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান জলবায়ু সম্মেলন কপ২৬-এ কার্বন ডাই অক্সাইড নিঃসরণে কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের অন্তর্ভূক্ত দেশগুলোর সঙ্গে একমত পোষণ করেছে যুক্তরাষ্ট্র ও চীন। এর পরপরই বাইডেন ও শি নিজপিংয়ের এ বৈঠক হতে যাচ্ছে।

স্থানীয় সময় বুধবার (১০ নভেম্বর) জলবায়ু সম্মেলনের খসড়া চুক্তি প্রকাশ পায়। এতে ২০১৫ সালের প্যারিস চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি ও দিক নির্দেশনার বিষয়গুলো উঠে এসেছে। সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো কার্বন নিঃসরণ কমিয়ে আনা, বন বিনাশের ইতি টানাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যু বাস্তবায়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সম্প্রতি দক্ষিণ চীন সাগর, তাইওয়ান, হংকং ও জিনজিয়াং প্রদেশের ইস্যু নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বেড়ে যায়।

উত্তেজনা প্রশমনে গত অক্টোবরেই দুপক্ষের মধ্যে যোগাযোগের উন্নতি ঘটে। সেসময়ই বছরের শেষ দিকে বাইডেন ও শি জিনপিংয়ের বৈঠকের বিষয়টি ঘোষণা করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply




© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি।
Design & Developed BY SheraWeb.Com