ঢাকা March 28, 2024, 10:17 pm
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

সোমবার বৈঠকে বসছে বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

Admin
November 14, 2021 6:59 am | 394 Views
Link Copied!

হাকিকুল ইসলাম খোকন, যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সোমবার (১৫ নভেম্বর) বৈঠকে বসতে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলমান উত্তেজনা, প্রতিযোগিতা এবং সম্ভাব্য সহযোগিতার বিষয়ে আলোচনা হতে পারে এ বৈঠকে। বৈঠকটি ভার্চুয়ালি অনুষ্ঠিত হবে।

এক বিবৃতিতে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছে হোয়াইট হাউজ। তথ্যসূত্র, আল-জাজিরার।

শুক্রবার (১২ নভেম্বর) হোয়াইট হাউজের প্রেস সেক্রেটারি জেন সাকি জানান, বাইডেন ও শি সোমবার সন্ধ্যায় আলোচনায় বসতে যাচ্ছেন। এতে প্রতিযোগিতামূলক ব্যবস্থার ক্ষেত্রে দুটি দেশের দায়িত্বশীল আচরণসহ সম্ভাব্য আগ্রহের বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে।জেন সাকি আরও বলেন, প্রেসিডেন্ট বাইডেন যুক্তরাষ্ট্রের ইচ্ছা, গুরুত্ব ও চীনের সঙ্গে উদ্বেগের বিষয়গুলো স্পষ্টভাবে তুলে ধরবেন।স্কটল্যান্ডের গ্লাসগোতে চলমান জলবায়ু সম্মেলন কপ২৬-এ কার্বন ডাই অক্সাইড নিঃসরণে কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের অন্তর্ভূক্ত দেশগুলোর সঙ্গে একমত পোষণ করেছে যুক্তরাষ্ট্র ও চীন। এর পরপরই বাইডেন ও শি নিজপিংয়ের এ বৈঠক হতে যাচ্ছে।

স্থানীয় সময় বুধবার (১০ নভেম্বর) জলবায়ু সম্মেলনের খসড়া চুক্তি প্রকাশ পায়। এতে ২০১৫ সালের প্যারিস চুক্তি বাস্তবায়নের প্রতিশ্রুতি ও দিক নির্দেশনার বিষয়গুলো উঠে এসেছে। সম্মেলনে অংশ নেওয়া দেশগুলো কার্বন নিঃসরণ কমিয়ে আনা, বন বিনাশের ইতি টানাসহ বেশকিছু গুরুত্বপূর্ণ ইস্যু বাস্তবায়নের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

সম্প্রতি দক্ষিণ চীন সাগর, তাইওয়ান, হংকং ও জিনজিয়াং প্রদেশের ইস্যু নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বেড়ে যায়।

উত্তেজনা প্রশমনে গত অক্টোবরেই দুপক্ষের মধ্যে যোগাযোগের উন্নতি ঘটে। সেসময়ই বছরের শেষ দিকে বাইডেন ও শি জিনপিংয়ের বৈঠকের বিষয়টি ঘোষণা করা হয়।