ঢাকা July 23, 2024, 11:34 am
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

২৯ মার্চ শবে বরাত

Link Copied!

স.স.প্রতিদিন ডেস্ক ।।

১৪ মার্চ সন্ধ্যায় দেশের আকাশে কোথাও পবিত্র শাবান মাসের চাঁদ দেখা যায়নি। তাই ১৬ মার্চ থেকে শাবান মাস গণনা শুরু হবে। সেই হিসাবে আগামী ২৯ মার্চ (সোমবার) দিবাগত রাতে পবিত্র শবে বরাত পালিত হবে।

১৪ মার্চ সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

সভায় সভাপতিত্ব করেন ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। ১৪ শাবান দিবাগত রাতে শবে বরাত পালিত হয়। সেই হিসাবে আগামী ২৯ মার্চ সোমবার, দিবাগত রাতই শবে বরাতের রাত।

মহিমান্বিত শবে বরাতের রাতে সারা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা পরম করুণাময়ের অনুগ্রহ লাভের আশায় বেশি বেশি নফল নামাজ, কোরআন তিলাওয়াত, জিকিরে মগ্ন থাকবেন। দিনে রোজা রাখবেন অনেকে। দান-খয়রাত করবেন। বিগত জীবনের পাপ মার্জনা এবং ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে দুহাত তুলবেন আল্লাহর দরবারে।

শবে বরাতের পরের দিন বাংলাদেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। এবার এ ছুটি থাকবে ৩০ মার্চ, মঙ্গলবার।

সভায় ধর্মসচিব জানান, সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর, মহাকাশ গবেষণা ও দূর আনুধাবন কেন্দ্র থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী আজ বাংলাদেশের আকাশে কোথাও ১৪৪২ হিজরির শাবান মাসের চাঁদ দেখা যায়নি।

শাবান মাস শেষে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের আনন্দ বারতা নিয়ে শুরু হয় সিয়াম সাধনার মাস পবিত্র রমজান।