ঢাকা April 23, 2024, 4:51 pm
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

একটুখানি মৃদু হাসি; আরমান হোসাইন

Admin
September 12, 2021 2:03 pm | 469 Views
Link Copied!

একটুখানি মৃদু হাসি

আরমান হোসাইন

 

মৃদুস্বরে নীরব নিশিতে নিশ্চুপে নির্ঘুমে অদ্ভুত সুর ভেসে আসে- গভীর প্রেমের আবেগে! অতীত আর বর্তমানের কথা ভেবে! দিন হারিয়ে যায়; আবার কখনো কখনো মৃদু আলোয় সন্নিহিত হয় সোনালী চমৎকার সঙ্গীতে!

চাক্যচিক, সৌন্দর্য, মনোহরা, দর্শণীয়।

যৌবনের সময়! পিয়ানোর তীব্র বিস্ময় শব্দে ভেসে আসে জ্বলন্ত তোমার প্রতিচ্ছবি! মধুর কথা বলে নীরব নিশিতে নিজের অস্তিত্বের সাথে!

টুং, টাং শব্দে; হারিয়ে যায়- সুখকর কিছু মুহূর্ত! শীতের প্রকটে সমুদ্রের সুউচ্চ পাহাড়ের গায়ে লেগে থাকা ক্ষুদ্র প্রেমের দ্বারাই নিয়ন্ত্রিত জীবন।

চারদিকে প্রশান্তি….!!??

অস্তিত্ব বিরাজমান ছিল; কোলাহলমুখর নতুন পৃথিবীর বিচিত্র বন্ধনে! ধর্মীয় গীত আজও মনে পড়ে!!

সময়ের চলমান প্রবাহের ঐক্য প্রক্রিয়ার আহ্বায়ক! উদ্বিগ্নতা কেটে যাবে প্রাকৃতিক সৌন্দর্যের বর্ণিল আলোকসজ্জায়! বন্ধনহীন সময় যেন মুক্ত বাধা;তবুও মৃদুস্বরে নীরব নিশিতে নিশ্চুপ হাসি একাকী!

 

একটুখানি মৃদু হাসি! অবাক দৃষ্টিতে ভালবাসি!

সুন্দরদিন গুলোর জন্য এখনও একটু স্বচ্ছ, পবিত্র স্বপ্ন দেখি! বেদনাকাতর হৃদয় যেন নান্দনিক চরিত্রে অভিনয়ে ব্যস্ত মন! বড় হওয়ার সাথে যেন অানন্দঘন দিন বিলুপ্ত হয় বিচিত্র দৃশ্যের অভিজ্ঞতায় আর অভ্যান্তরে। কত আধুনিক শিল্পী; কিন্তু সতেজ ভালোবাসায় ডুবন্ত হয় কৃত্রিম হাসির আড়ালেও!!

ঠুং, ঠাং শব্দ! এখনও রাতে শুনি! গানের সেই অদ্ভুত সুর লহরী! সঠিক গর্জনে নেই; সত্য ভালবাসা! তলিয়ে যায়, আবার প্রভাতের আলোয় সন্নিহিত হয় ফিকে কিছু পথ! বিজয়োল্লাসে আমি তোমারই হব! তুমিই আমার পাথর নিক্ষেপে রক্তধারা! বিদ্বেষীরা আর আমাকে প্রাপ্য দিবে না! ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে; এখন আশাবাদ কোন এক জীবন্ত পথিক, নতুন পৃথিবীর সন্ধানে! অগ্নিশিখার মতো পুরে আমি যেন; উজ্জ্বল দৃষ্টান্তে উজ্জীবিত এক প্রেমিক!

কখনো আমি নীরব শ্রোতা, আবার কখনো স্বাধীন বক্তৃতায় অগোছালো দড়ি! মহতী কাজে তুমিই অন্যান্য! মুখ ফিরিয়ে নেওয়া মানুষটি আজ বড্ড নিথর তবুও, সুবিশাল আকাশের মত অনড়ভাবে ভালোবাসে একটুখানি মৃদু হাসি!

 

ক্ষীণ আলোয়; আজ যেন – আনন্দ কুঞ্জ!

প্রশংসায় পঞ্চমুখ শিশিরের আবরণে সুপ্ত ক্ষুদ্র কণা! রাতের আঁধারে শক্তির উপাসনা ক্রমেই নিরাসক্ত! সুখসাচ্ছন্দ্যের দিন আবার আসবে! পাথরের তলায় ঝর্ণা বেড়িয়ে আসবে একদিন! স্বচ্ছ সুন্দর শ্রী’তে আমি হব অবুঝ যুবা!

পরিবর্তন হবে- মণি-মুক্তা!

রঙ্গের ঔজ্বল্য মনের মন্দির এঁকেবেঁকে চলে!শাপলাপাতা সরু নলের মত আমার এ গভীর প্রেম! দুঃখের যুগ; মনের গভীর রূপালী সৈকতে তীব্রতার ভালোবাসা! বিষন্ন মনে আর হবেনা ভয়ংকর রাত্রি!

বসন্তের প্রথম প্রেমে, আবার পড়বো!

কেঁটে যাবে- মেঘাচ্ছন্ন আকাশ! স্বাদহীন, নিরানন্দ, জীবনের সময়কে সংক্ষিপ্ত করে উপলব্ধি বড্ড দূরহ!

লেকচারার
ইংরেজি সাহিত্য
বিসিএস কনফিডেন্স