ঢাকা April 26, 2024, 5:33 am
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

সবাইকে ছাড়িয়ে অনন্য উচ্চতায় রোনালদো!

Link Copied!

স.স.প্রতিদিন ডেস্ক ।।

গত জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে পাঁচ গোল করে ছুঁয়েছিলেন আলি দাইকে। বিশ্বকাপ বাছাইপর্বে ফিরে গোল করলেন আবারও। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলের রেকর্ডটা নিজের করে নিলেন পর্তুগিজ মহাতারকা ক্রিশ্চিয়ানো রোনালদো।

বুধবার (০১ সেপ্টেম্বর) ঘরের মাঠ ফারো–লোলের এস্তাদিও আলগারভেতে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে ৮৯ মিনিটে হেডে দলের সমতাসূচক গোলটি করেই দাইয়িকে ছাড়িয়ে যান রোনালদো। আন্তর্জাতিক ফুটবলে এটি ছিল রোনালদোর রেকর্ড ১১০তম গোল।

১১১তম গোলটি পর্তুগিজ অধিনায়ক পেয়ে যান যোগ করা সময়ের ষষ্ঠ মিনিটে। এটাও হেডে করেছেন রোনালদো। আর তাতে দলকে জিতিয়ে রেকর্ডটা উদ্‌যাপনও করা হলো সর্বকালের অন্যতম সেরা ফুটবলারের। আইরিশদের হৃদয় ভেঙে পর্তুগাল ম্যাচটি জিতেছে ২–১ গোলে।

রোনালদো রেকর্ড গড়ার সুযোগ পেয়েছিলেন ১৫ মিনিটেই। কিন্তু তাঁর নেওয়া পেনাল্টি ডান পাশে ঝাপিয়ে ফিরিয়ে দেন আইরিশ গোলরক্ষক গ্যাভিন বাজুনু। এরপর ৪৫ মিনিটে জন এগানের গোলে উল্টো এগিয়ে যায় আয়ারল্যান্ড। কিন্তু শেষ পর্যন্ত রাতটা রোনালদোরই হলো।

রোনালদোকে পর্তুগালের জার্সিতে প্রথম গোলটি পেতে অপেক্ষা করতে হয়েছিল আট ম্যাচ। ২০০৪ সালের ইউরোতে পর্তুগালের প্রথম ম্যাচে গ্রিসের বিপক্ষে গোলটি পেয়েছিলেন ১৯ বছর বয়সী ফরোয়ার্ড। রোনালদো রেকর্ডভাঙা গোলটি পেলেন ৩৬ বছর বয়সে ১৮০তম ম্যাচে। আন্তর্জাতিক ফুটবলে তার গোল এখন ১১১টি।

১৯৯৩-২০০৬ সালের ক্যারিয়ারে ১৪৯ ম্যাচে রেকর্ডটি গড়েছিলেন ইরানের আলি দাই। পুরুষ ফুটবলের আন্তর্জাতিক অঙ্গনে ৯০ এর বেশি গোল আছে কেবল দাই ও রোনালদোর।