ঢাকা March 19, 2024, 4:54 pm
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

অল্পদিনেই যথাযথ দায়িত্ব পালনে সিদ্ধহস্ত প্রমাণিত জামালপুর সদরের এসিল্যান্ড তাহমিনা বেগম

Link Copied!

নিজস্ব প্রতিবেদক ॥
বলা বাহুল্য যথাযথ দায়িত্ব পালনে সিদ্ধহস্ত হিসেবে যোগদানের অল্পক’দিনেই নিজেকে তুলে ধরতে সক্ষম হয়েছেন জামালপুর সদর উপজেলার সহকারী কমিশনার ভূমি (এসিল্যান্ড) তাহমিনা বেগম।
ডিজিটাল ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা বাস্তবায়ন করতে এরই মধ্যে কাজ শুরু করেছেন সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা বেগম। সব ইউনিয়নে মৌজাওয়ারী ভূমি মালিকের তথ্য অনলাইনে এন্ট্রি দেয়ার কার্যক্রম চলছে তার তত্ত্বাবধানে। এ উদ্যোগ সফল করতে খতিয়ানের কপি, দলিল, পূর্ববর্তী দাখিলার কপি, পাসপোর্ট সাইজের ছবি, জাতীয় পরিচয়পত্র এবং মোবাইল নম্বর সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি অফিসে জমা দিয়ে মালিকানা নিশ্চিত করার অনুরোধ জানিয়েছেন তিনি। এর পাশাপাশি অপরাধ নির্মূল, অসহায়ের জমি সংক্রান্ত সমস্যা, যোগ্যদের হাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার তুলে দেয়াসহ সব কাজই করে যাচ্ছেন তিনি। দিন-রাতের তোয়াক্কা না করে জামালপুর পৌরসভাসহ জামালপুর সদরের ১৫টি ইউনিয়নে ছুটে বেড়াচ্ছেন তাহমিনা বেগম।
জানা গেছে, তাহমিনা বেগম নরসিংদী জেলার বাসিন্দা। ৩৫তম বিসিএস-এ উত্তীর্ণ হয়ে সহকারী কমিশনার (ভূমি) পদে ময়মনসিংহের তারাকান্দা উপজেলায় যোগ দেন তিনি। চলতি বছরের ৬ এপ্রিল যোগদান করেন জামালপুর সদর উপজেলায়।
জামালপুরে যোগদানের এক মাসের মধ্যেই উপজেলাবাসীর মনে জায়গা করে নিয়েছেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা বেগম। নিজের দাফতরিক কাজ তো আছেই। করোনাভাইরাস প্রতিরোধে আছে সরকারি নানা নির্দেশনাও। নিজের কাঁধে দায়িত্বের বোঝা তুলে নিয়ে ছুটে চলেছেন উপজেলার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে।
নিজে উপস্থিত থেকে সরকারি জমি দখলমুক্ত করেন সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা বেগম। সরকারি সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের ৩০ জুন থেকে ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা ডিজিটাল করা হচ্ছে। এরপর থেকে প্রচলিত পদ্ধতির পরিবর্তে অনলাইনে ভূমি উন্নয়ন কর আদায় করা হবে। ফলে জমির মালিকরা ঘরে কিংবা দেশের বাইরে থেকেও কর প্রদান এবং দাখিলা সংগ্রহ করতে পারবেন।
আরও জানা যায়, তাহমিনা বেগম যোগদানের পর এক মাসেই অসহায়ের জমি দখল, বালু ভরাট করে খাস জমি দখলের হার কমে গেছে। নদী ও ফসলি জমি থেকে বালু তোলাও আগের চেয়ে অনেক কমেছে। দখলবাজদের হাত থেকে প্রকৃত জমি মালিকদের দুঃশ্চিন্তামুক্ত করেছেন তিনি। এছাড়া সঠিক কাগজপত্রের মাধ্যমে ভূমিহীন-গৃহহীনদের মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের ঘর বিতরণে অনন্য দৃষ্টান্ত স্থাপনসহ কর্মহীন-অসহায়দের মাঝে খাদ্য সহায়তা বিতরণেও ব্যাপক ভূমিকা রাখছেন তিনি।
এ বিষয়ে সহকারী কমিশনার (ভূমি) তাহমিনা বেগম বলেন, জামালপুরে এসে সবকিছু নতুনভাবে শুরু করতে হয়েছে। প্রথমদিকে বেশি কষ্ট হলেও এ উপজেলার মানুষের সহযোগিতায় কাজ করা আগের চেয়ে সহজ হয়েছে। এক মাসেই মানুষের অনেক কাছে পৌঁছাতে পেরেছি।
তিনি আরো বলেন, জামালপুর পৌরসভাসহ ১৫টি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলে ছুটতে হচ্ছে প্রতিদিন। নতুন মানুষের সঙ্গে মিশে নতুন অভিজ্ঞতাও হচ্ছে। এছাড়া জামালপুরের সুযোগ্য জেলা প্রশাসক মুর্শেদা জামান ও জামালপুর সদরের ইউএনও লিটুস লরেন্স চিরানের সহযোগিতায় সবকিছু দ্রুত নিজের আয়ত্ত্বে নিতে পেরেছি। এভাবেই আগামী দিনগুলোতেও সরকারের হয়ে জনসেবায় কাজ করে যেতে চাই। এখানকার মানুষের দুর্ভোগ নিরসন ও উপকারে আসতে পারলে নিজেকে ধন্য মনে করবো। জামালপুর সদর উপজেলার মানুষ আশানুরূপ সহযোগিতা করলে শিগগিরই সব সমস্যার আশু সমাধান করা সম্ভব হবে।