ঢাকা April 26, 2024, 6:30 am
  1. Arts & EntertainmentCelebrities
  2. blog
  3. অন্যান্য
  4. অপরাধ
  5. আইন – আদালত
  6. আন্তর্জাতিক
  7. আবহাওয়া
  8. উপ-সম্পাদকীয়
  9. কবিতা
  10. কৃষি
  11. কৃষি ও কৃষক
  12. কৌতুক
  13. খেলা ধূলা
  14. খেলাধুলা
  15. গণমাধ্যম
আজকের সর্বশেষ সবখবর

নানা আয়োজনে অথেনটিক সেন্ট্রাল স্কুলে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদযাপন

Link Copied!

নিজস্ব প্রতিবেদক \
নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদ্যাপন হচ্ছে। এরই ধারাবাহিকতায় জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার সানন্দবাড়ী অথেনটিক সেন্ট্রাল স্কুলে নানা আয়োজনে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন উদ্যাপন করা হয়েছে।
সারা বাংলাদেশের ন্যায় বিদ্যালয়টিতে দোয়া মাহফিল, বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ, শিশুদের নিয়ে জন্মদিনে উপলক্ষে কেক কাটার অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন— সানন্দবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক আব্দুল কাদের সিদ্দিকী। অথেনটিক সেন্ট্রাল স্কুলের প্রধান শিক্ষক মোঃ মোস্তাইন বিল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন সানন্দবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক আলহাজ্ব কবি আজিজুর রহমান, বিদ্যালয় পরিচালক জনাব মোঃ আব্দুস সবুর, সিনিয়র শিক্ষক আমিনুল ইসলাম, শিক্ষক আবু হানিফ, শিক্ষক তোফায়েল আহমেদ, শিক্ষক মাজেদুল ইসলাম প্রমুখ। মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী, গত বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে উদ্যাপন হচ্ছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে— “শেখ রাসেল নির্মলতার প্রতীক” দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এ দিনে (১৮ অক্টোবর) ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতিবিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সঙ্গে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন এ ছাড়া জাতীয়ভাবে সারা দেশে একযোগে এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসগুলোতে শেখ রাসেল দিবস—২০২২ উদ্যাপন হচ্ছে।
দিবসটি উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে গতকাল সকাল ৬টায় বনানী কবরস্থানে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু করেছে। সকাল সাড়ে ৬টায় স্ব—স্ব মন্ত্রণালয় বা বিভাগ বা দপ্তর বা সংস্থা বা প্রতিষ্ঠান ও প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেছে। এ ছাড়া দিবসটি উপলক্ষে দেশের সব বিভাগ, জেলা এবং উপজেলা পর্যায়ে আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি অনুষ্ঠিত হয়। অথেনটিক সেন্ট্রাল স্কুলের উদ্যোগে চিত্রাংকন, রচনা, জাতীয় ফুটবল টুর্নামেন্ট ও সাংস্কৃতিক প্রতিযোগিতার আয়োজন করা হয়।
পরিশেষে শহীদ শেখ রাসেল ও তার পরিবারের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন সানন্দবাড়ী বহুমুখী উচ্চ বিদ্যালয়ে সহকারী শিক্ষক আলহাজ্ব কবি আজিজুর রহমান।